• বিকাল ৩:৫৭ মিনিট রবিবার
  • ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে আস্থা ফিডে সেনা প্রধান সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা সোনারগাঁয়ে বিশ বছর পর বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন তার বড় ভাই মাহফুজুর রহমান কালামকে বিজয়ী করেতে জামপুরে আলোচনা সভা সোনারগাঁয়ে প্রার্থীতা ফিরে পেলেন ৫ প্রার্থী সোনারগাঁয়ে ভবন ঘেঁষে মাটি খনন, ভেঙ্গে পড়লো পাশের স্থাপনা কালাম একমাত্র যোগ্য প্রার্থী, উপজেলা নির্বাচনে তাকে ভোট দিন: ডা. বিরু সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল
নদীর দেশে মাছের কষ্ট

নদীর দেশে মাছের কষ্ট

Logo


খায়রুল আলম খোকন, নিউজ সোনারগাঁ২৪ডটকমঃ বহু নদ-নদী ঘেরা আমাদের এই সোনার বাংলাদেশ। ওলি আঊলিয়া, পীর দরবেশের দেশ বাংলাদেশ। হাজারো গ্রাম বাংলার দেশ বাংলাদেশ। নদীতে মাঝি নৌকা চালাতে এবং মাছ ধরকে কত রকমের ধর্মীয় গান গেয়ে নদীতে মাছ ধরে আর নৌকা চালায়। জারিসারি, ভাটিয়ালী, মুর্শিদী, বিরহ বিচ্ছেদ গান গেয়ে নদী পথে এক দেশ থেকে আরেক দেশে যায় কেউ আবার ব্যবসা বাণিজ্য করতে।

মাছের জন্য নদীর পাড়ে জেলেদের বসবাস। মাছ ধরে বিক্রি করেই জেলেরা তাদের জীবিকা নির্বাহ করে। নদীর সাথে যাদের বাড়ি তারা কোন না কোন ভাবে নদী আর মাছের সাথে যুক্ত আছেই। নদী যেন তাদের নাড়ীর সাথে এক সূত্রে গাঁথা।

মানিক বন্দোপাধ্যায় রচিত পদ্মা নদীর মাঝি উপন্যাসের নায়ক কুবের বলে ছিল, মাছ ধরে আর জুইত নাই। এতো কষ্ট করে মাছ ধরে সে মাছের দাম পাই না তেমন।

সে সময় জেলেরা কত মাছ ধরত জাল দিয়ে তার কোন হিসাব ছিল না। আর এখন নদী নালা, খাল বিলে তেমন আগের মতো মাছ ধরা পরে না।

নদী থেকে জাল দিয়ে, বশি দিয়ে, ছোপ দিয়ে, পানির নিচ থেকে ডুব দিয়ে মাছ ধরে জেলেরা। আগে জেলেদের নৌকার কাছে গেলে ইচ্ছা করে খাবারের জন্য যে মাছ লোকদের দিত এখন সে মাছ গুলো জেলেরা সারা দিনেও পায় না।

সোনারগাঁ পরগনার হাদী মোবাল্লীগে ইসলাম সাধক মাওলানা নুরুল ইসলাম লালপুরী হুজুর তার লিখিত এক বইয়ে পেয়েছি, যে সোনারগাঁ উপজেলা উদ্ধবগঞ্জ এলাকায় শ্মশান ঘাটে তার পানসি নৌকা নোংগর করাছিল। এক হিন্দু জেলে তার সামনে দিয়ে যাচ্ছেন, তিনি ডেকে পূর্ব পরিচিত হিন্দু এক জেলেকে বললেন বাবু ডুলায় কিছু মাছ আছে কি? আর তোমার দিন কাল কেমন যাচ্ছে। হুজুর মাছ তেমন পাই না কিছু দিন ধরে। সময় ভাল যাচ্ছে না। তখন লালপুরী হুজুর বললেন, আমার নৌকার কাছে তোমার কনুই জাল ফেল তো দেখি মাছ পাওয়া যায় কিনা। জাল ফেলার পর এক ডুলা মাছ বজরি মাছ পেয়ে মহা খুশি হিন্দু জেলে বাবু। এখন মেঘনা নদীর তীরে নুনেরটেকে লালপুরী হুজুরের মাজার রয়েছে।

নুনেরটেক এলাকার কৃষক মমতাজ উদ্দিন বলেন, আশ্বিন-কার্তিক মাসে ধানের বীজ ফালাইতে গিয়ে কত মাছ ধরেছি যে তার কোন হিসাব নাই। ক্ষেতে গিয়ে দেখি দাম (কচুড়ি পানা, ঘাস) পরে আছে এগুলা ছাপ করতে দেখা গেছে, নানা ধরনের মাছ পেতাম। মাছ ধরতে গিয়ে কাজের বারোটা বাজত। কৈ, শিং, পুঁটি, ম্যানি, বাইম, শইলাপাতা, টেংড়া, গুতুম, শোল, গজার, বোয়াল মাছসহ অনেক মাছ পেতাম। সে মাছ নিজেরা খেয়ে আত্মীয়-স্বজনদের বাড়িতে দিতাম। আর এখন এ ভরা মৌসুমে খাওয়ার জন্য মাছ পাই না।
শহিদ মিয়া জানান, নদী পাড় করে গরু সাতরিয়ে নিয়ে যাইতাম জমি চাষ করার জন্য। দেখতাম গরুর পায়ের সাথে ধাক্কা লেগে নৌকায় মাছ লাফিয়ে পরত। রুই, কাতলা, বোয়াল-মৃগেল মাছসহ আরো কত ধরনের মাছ পেতাম।
নদীর পাড়ে জেলেরা জাল টানলে বহু মানুষ খাওনের জন্য নিত কত মাছ। এখন জেলেরা দিনে-রাতে পরিশ্রম করেও মাছ পায় না। তাই অনেকে মাছ ধরার জেলে পেশা ছেড়ে অন্য পেশায় চলে যাচ্ছে।

যে মাছ সাধারণ মানুষকে বিলি করত এখন সে পরিমান মাছ জেলেদের জালে পরেই না। এমন কথা গুলো বললেন বৃদ্ধ তালেব মিয়া। তিনি জানান, আমরা নুনেরটেক, কমলাপুর ডেঙ্গুরকান্দি, ময়নাবাজ,চেঙ্গাকান্দি, তাতুয়াকান্দা, নয়াপাড়া, মৈশারচর, শান্তিরবাজার এলাকাবাসী আশ্বিন-কার্তিক মাস আসলে কেউ মাছ ধরে, কেউ বা আবার মাছ কিনে শুটকি তৈরি করে বিক্রি করতাম। এখন নদীতে মাছ নাই। কোথায় গেল সেই মাছ। জাতি পুঁটি, বাদা পুঁটি, চাপিলা, কাটাইড়া, বইছা, চান্দা, তিতানী, শোলটাকি, ইছারগুড়া, গজার, ভূলাটাকি এসব মাছ শুটকি দেওয়া হত।

আশ্বিনের শেষ দিকে কৈ, পাবদা, গুতুম, পুঁটি, খৈলশা, চান্দা, বৈছা, তাঁরা বাইম, ছোটবাইম, বড়বাইম, সুন্দরী, কাজলী মাছগুলো বিল-ঝিল থেকে নামত। আর নানা ধরনের ফাঁদ দিয়ে সাধারন মানুষ মাছ ধরত।

এত মাছ জালে উঠত মাছ কিনে বা এনে শেষ করতে পারতাম না। নৌকা বোঝাই করে নদীর তীরে রাখতাম। বিশ-ত্রিশজন নারী পুরুষ মিলে মাছ কেটে সে মাছ নদীর তীরে মাচা বেধে শুকাতে দিতাম। মনকে মন শুটতি মাছ নিয়ে, ঢাকা, মাধবদি, বাবুর হাট, গোপালদি যেতাম।

দশম শ্রেণির ছাত্রী জুয়েনা বলেন আমার বাবা-দাদা ছোট সময় থেকেই শুনি মাছের ব্যাবসা করছে। কিন্তু এখন শুনি আগের মতো মাছ বেশি পায় না। জেলেরা নাকি মাছ পায় না। মাছের ব্যাবসাও আগের মতো নেই। মনে হয় যেন নদীর দেশে মাছের কষ্ট।

বর্ষার শেষ সময়ে নদী, নালা, খাল-বিল,পুকুর ডোবা থেকে প্রচুর পরিমান দেশিয় জাতের ছোট বড় অনেক মাছ পাওয়া যেত। সে মাছ ধরার জন্য গ্রাম বাংলার সকল শ্রেণির মানুষ মাছের জন্য নদীর তীর, খাল, ডোবার পাশে মাছ ধরায় কাজে ব্যস্ত থাকত।

এখন সে মাছ নেই বললেই চলে। অতিরিক্ত জনসংখ্যার চাপে পরে দ্রুত ফলন ফলাতে জমিতে কীটনাশক ব্যবহারে মাছের ক্ষতি হচ্ছে। বৃষ্টির পানিতে কীটনাশক মিশে নদীর পানিকে করছে দূষিত ফলে মরছে মাছ। ধ্বংস হচ্ছে মৎসকুল।

কোম্পানিগুলো নদীনালা খাল-বিল অবাদে ভরাট করে কলকারখানা গড়ে তুলছে। কলকারখানা বর্জ্য ও অপরিকল্পিতভাবে গড়ে উঠা নগরায়নরে ফলেও প্রকৃতির উপর বিরূপ প্রভাব পরছে। বিষাক্তবর্জ্য দুষিত করছে পানি আর বিলুপ্ত হচ্ছে দেশিয় মাছ। এর ফলে দিন দিন দেশিয় মাছ বিলুপ্ত হতে চলেছে। ডোবা নালায় যে মাছ পাওয়া যেত এখন সে ডোবা নালা ভরাট করার ফলে ডোবা নালায় আর মাছ নেই। চাষের মাছের উপর নির্ভর করতে হচ্ছে দেশের মাছের চাহিদা পূরন করতে। মাছের খাদ্য তৈরিতে বিষাক্ত পদার্থ ব্যবহারের ফলে মাছ দ্রুত বৃদ্ধি পায়। এসব চাষের মাছ খেলে শরীরে মরনঘাতি রোহ হওয়ার আশঙ্কাও আছে বলে বিশেষজ্ঞরা মনে করেন।

দেশিয় মাছ বিলুপ্ত হলে মাছের সেন্ট ব্যবহার করা ছাড়া আর কোন উপায় নাই।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution